Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

প্রশিক্ষণ ও পরামর্শ

প্রশিক্ষণের তালিকা

১। ভোক্তা অধিকার আইন ২০০৯ (উদ্বুদ্ধকরণ ও প্রতিপালন)

২। ভোক্তা অধিকার আইন ২০০৯ (প্রচারণা ও অভিযোগ)

প্রশিক্ষণের বিস্তারিত

ভিশনঃ ভোক্তা অধিকার সংরক্ষন ও ভোক্তা অধিকার কার্য প্রতিরোধ করে ভোক্তা তথা জনগণের ক্ষমতায়নের মাধ্যমে সোনার বাংলা প্রতিষ্ঠা।

মিশনঃ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ও জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও প্রচারণামূলক কর্মকান্ড দ্বারা জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে ভোক্তাদের অধিকার নিশ্চিতকরণ।

উদ্দেশ্যঃ ভোক্তা অধিকারকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে প্রকৃত ভোক্তা বান্ধব পরিবেশ নিশ্চিত করা। 

লক্ষ্যঃ ভোক্তা অধিকার সম্পর্কে জনসাধারণকে সচেতন করিবার জন্য প্রয়োজনীয় শিক্ষা ও প্রচারণা। ভোক্তা অধিকার সংরক্ষণের সুফল এবং ভোক্তা অধিকার বিরোধী কার্যের কুফল সম্পর্কে গণসচেতনতা গড়িয়া তোলা।

সকল প্রশিক্ষণ ফ্রি তবে কাগজ, কলম ও আনুষঙ্গিক খরচ প্রশিক্ষণার্থী বহন করবেন। অংশগ্রহণ শেষে পরীক্ষায় উত্তীর্ণদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয় । কোন প্রকার টিএ/ ডিএ বা সম্মানী দেয়া হয়না। হাতে কলমে দেখানোর জন্য নিজস্ব খরচে ফিল্ড পরিদর্শনের সুযোগ রয়েছে।

১। ভোক্তা অধিকার আইন ২০০৯ (উদ্বুদ্ধকরণ ও প্রতিপালন)- সকল ধরনের ব্যবসায়ী, শিল্প কারখানার মালিক/প্রতিনিধি, উদ্যোক্তা, পণ্য উৎপাদনকারী এবং সরকারী ও বেসরকারী সেবা প্রদানকারী।

২। ভোক্তা অধিকার আইন ২০০৯ (প্রচারণা ও অভিযোগ)- ভোক্তা, ভোক্তা সংস্থা, অভিযোগ দায়েরের ক্ষমতা দায়ের প্রাপ্ত সরকারি কর্মচারী/ কর্মকর্তা এবং জেলা/ উপজেলা/ইউনিয়ন ভোক্তা অধিকার কমিটির সদস্য।